1. support@dainikcumilla.com : Dainik Cumilla : Dainik Cumilla
  2. ghossaintamzid@gmail.com : Habibur Monna : Habibur Monna
  3. admin@dainikcumilla.com : unikbd :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:০৮ অপরাহ্ন
শিরোনামঃ
চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে পড়ে, নিহত ৫ এক দফা দাবিতে কুবি শিক্ষকদের অবস্থান কর্মসূচি অব্যাহত ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদ নির্বাচন ব্যারিস্টার সোহরাব খান চৌধুরীর পক্ষে নাইঘর বাসীর একাত্মতা প্রকাশ ধর্ম অবমাননার দায়ে কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ দেবীদ্বারে আনোয়ারাকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড বরুড়ায় বই ও কসমেটিক বিক্রেতাকে হত্যার দায়ে স্ত্রীর মৃত্যুদণ্ড, স্বামী’র কারাদণ্ড চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে স্কুলছাত্রীর মৃত্যু হজ্ব যাত্রীদের সেবায় ভিক্টোরিয়া কলেজ রোভার স্কাউট গ্রুপের সদস্যরা

বিশ্ববিদ্যালয় বন্ধের প্রতিবাদে কুবি শিক্ষার্থীদের বিক্ষোভ

  • প্রকাশিতঃ বুধবার, ১ মে, ২০২৪
  • ৫১ বার পঠিত

 

মানছুর আলম অন্তর, কুবি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শিক্ষক-প্রশাসনের দ্বন্দ্ব নিরসনে আবাসিক হল ও বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এতে একাত্মতা পোষণ করেন একজন প্রাধ্যক্ষ ও হাউজ টিউটর। এছাড়াও অন্যান্য প্রাধ্যক্ষরাও মুঠোফোনে শিক্ষার্থীরা হলে থাকতে পারবেন বলে নিশ্চিত করেন।

বুধবার (১মে) বিশ্ববিদ্যালয়ের ৯৩ তম সিন্ডিকেট সভার সিদ্ধান্তের প্রতিবাদে গোল চত্বরে এ মানববন্ধন করেন আবাসিক হলের শিক্ষার্থীরা।

মানববন্ধনে প্রশাসনের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। যার মধ্যে ছিল, অবিলম্বে ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত বাতিল করে ক্যাম্পাসের স্বাভাবিক কার্যক্রম চালু করা। ২৮ তারিখে শিক্ষকদের ওপর হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত করা ও হল ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত বাতিল করা।

এসময় মানববন্ধনে শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করেন, কাজী নজরুল ইসলাম হলের প্রাধ্যক্ষ নাসির হোসাইন ও শেখ হাসিনা হলের হাউস টিউটর আল আমিন।

মানববন্ধনে মোহাম্মদ নাসির হোসাইন বলেন, গণমাধ্যমে যে বিষয়গুলো এসেছে যেমন, হলে টাকা, অস্ত্র ঢুকছে। আমি দায়িত্ব নিয়ে বলছি আমার হলের মধ্যে কোন টাকা,অস্ত্র ঢুকে নাই। সিন্ডিকেটে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা শিক্ষার্থীসুলভ না। আমি সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করছি। আমার হল খোলা থাকবে।

শেখ হাসিনা হলের একমাত্র হাউস টিউটর আল আমিন বলেন, আমি নাসির ভাইয়ের সাথে একমত। আমিও হল খোলা রাখবো।

এছাড়াও মুঠোফোনে যোগাযোগ করা হলে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের প্রাধ্যক্ষ জিয়া উদ্দিন বলেন, ক্যাম্পাসে এমন কোন পরিস্থিতি সৃষ্টি হয় নাই যে, বিকাল ৪টার মধ্যে হল ত্যাগ করতে হবে। হলে শান্তিপূর্ণ ভাবে ছাত্ররা আছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন নোটিশ দিয়েছে এটা নিয়ে আমরা স্ট্রিক্ট না। যদি ছাত্ররা হলে থাকতে চায় তাহলে তারা থাকতে পারবে, আর যদি বন্ধের মধ্যে চলে যেতে চায় তাহলে চলে যেতে পারবে।

বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ শামসুজ্জামান মিলকী বলেন, আমি প্রশাসনের পক্ষ থেকে হল খালি করতে যাবো না। হলে শিক্ষার্থীরা থাকতে পারবে।

নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী হলের প্রাধ্যক্ষ জিল্লুর রহমান বলেন, শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে না। তবে কেউ যেতে চাইলে, যেতে পারবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ৯৩তম জরুরি সিন্ডিকেট সভা চারটি সিদ্ধান্ত নেয়। যা হল বিজ্ঞপ্তি জারির তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে শুধুমাত্র জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শিক্ষাবর্ষ: ২০২৩-২০২৪ প্রথম বর্ষ স্নাতক (সম্মান) সংক্রান্ত সকল কার্যক্রম চলমান থাকবে। আগামী ১ মে বিকেল ৪টার পূর্বে শিক্ষার্থীদের স্ব স্ব হল ত্যাগ করতে হবে।

শেয়ারঃ

এই জাতীয় অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩ | দৈনিক কুমিল্লা    
Developed By UNIK BD